• শুক্রবার, ১০ মে ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন |
শিরোনাম :
ডোমারে রির্টানিং কর্মকর্তার কন্ট্রোল রুমে হামলার ঘটনায় গ্রেপ্তার ৫ অনলাইন জুয়ার কারণে অর্থ পাচার বাড়ছে: অর্থমন্ত্রী দিনাজপুরে ট্রাকের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত সৈয়দপুরে মা হাসপাতালের নিবন্ধন না থাকায় সিলগালা হ্যাটট্রিক জয়ে সিরিজ বাংলাদেশের অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী সৈয়দপুরে অনুষ্ঠিত হলো এয়ার এ্যাস্ট্রা’র বিজনেস পার্টনার মিট নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ

সৈয়দপুরে ভারতীয় পণ্যবাহী ট্রেনেই চাঞ্চল্যতা বাড়ালো মালগুদাম শ্রমিকদের

।। এস এম জামান ।। দীর্ঘ ১৫ বছর কর্মহীণ হয়ে পড়েছিল রেলওয়ের মালগুদাম শ্রমিকরা। এমন অবস্থায় অনেকে পরিবার-পরিজনের ভরণপোষনের জন্য পেশা বদলও করেছে। কিন্তু চলতি মাসের শুরুতেই চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে ভারতীয় পণ্যবাহী ট্রেন চালু হওয়ায় ওইসব শ্রমিকদের মাঝে আবারো চাঞ্চল্যতা বেড়েছে। উপার্জনের পথ ফিরে পেয়ে তাদের চোখেমুখে ফুটেছে হাসির ঝিলিক। এ দৃশ্যপট নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে স্টেশনের।

বাংলাদেশ রেলওয়ে সূত্রমতে, ৫৬ বছর পর পূর্নরায় চালু হয়েছে বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেলপথ। ১ আগষ্ট প্রথমবার ভারতীয় পাথরের ৪০টি ওয়াগনের পণ্যবাহী ট্রেন নীলফামারীর চিলাহাটি স্টেশনে আসে। ভারত থেকে আসা এসব পাথর ভর্তি ওয়াগনের ২০টি সৈয়দপুর স্টেশনে খালাস করা হয়। পরবর্তীতে ৫ আগষ্ট আবারো সৈয়দপুর স্টেশনে একই পথ দিয়ে ১৮টি পাথর ভর্তি ওয়াগন আসে।

সৈয়দপুর রেলওয়ে স্টেশন সূত্রমতে, গত শুক্রবার পর্যন্ত ৩৮টি ভারতীয় পাথর ভর্তি ওয়াগন এ স্টেশনে পৌছেছে। চায়না সেভেন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন এসব পাথরকুচি পণ্য আমদানি করেছে। অপরদিকে ভারতের নিউ জলপাইগুড়ির বালাজি এক্সপোর্ট ওইসব পাথর রপ্তানী করে। পাথরগুলি জলপাইগুড়ি সন্নিকটে ডামডিং স্টেশনে আপলোড করেছে রপ্তানীকারক প্রতিষ্ঠানটি।

স্টেশনের মালগুদাম শ্রমিকদের সর্দার মোহাম্মদ আফতাব জানান, আমাদের ২৪ জন শ্রমিকের পাশাপাশি চুক্তি ভিত্তিতে আরো ৩০ জন শ্রমিক ওয়াগন থেকে পাথরগুলো আনলোডের কাজ করছে। এতোদিন পর শ্রমিকরা কাজ পেয়ে তাদের মধ্যে চাঞ্চল্যতা বেড়েছে। আগে মাসে ২/৩ দিন মালগুদামের কাজ হতো। যা শ্রমিকদের পেটে ভাত যোগানোর মতো ছিল না।

তবে এ স্টেশনের মালগুদামের সাবেক সর্দার মোহাম্মদ কাইয়ুম জানান, যারা দীর্ঘদিন ধরে মালগুদামের শ্রমিক হিসেবে কাজ করেছে তাদেরকে বাদ দেয়া হয়েছে। এক শ্রেনীর রেল কর্মকর্তা নতুন সর্দারের যোগসাজশে অদক্ষ শ্রমিকদের নামমাত্র মজুরি দিয়ে কাজ করায় পকেটভারী করছে। তিনি এ ব্যাপারে রেলওয়ে কর্তৃপক্ষ ও স্থানীয় শ্রমিক নেতাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

সৈয়দপুরের আমদানিকারক হাজী নুর ইসলাম জানান, এ অঞ্চলের আমদানিকারকদের দীঘদিনের আশা পূরণ করেছে সরকার। এতে ব্যবসা-বাণিজ্যে নতুন এক আলোর মুখ দেখছি । এ পথে পণ্য আসায় সময়ের পাশাপাশি পরিবহন খরচ সাশ্রয়ী হবে। এ ছাড়া এলাকার বেকার ও কর্মহীন শ্রমজীবি মানুষ কাজ পাচ্ছে। তিনি বলেন, এ দেশের পণ্য রপ্তানির মাধ্যমে উত্তর-পূর্ব ভারতে বাংলাদেশী পণ্যের বাজার সৃষ্টি হবে।

কথা হয় বাংলাদেশ রেলওয়ে শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ও সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. মোখছেদুল মোমিনের সাথে। তিনি জানান, চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ দিয়ে দেশের উত্তরাঞ্চলে পণ্য আমদানি-রপ্তানিতে পরিবহন ব্যয় ও সময় দুটোই সাশ্রয়ী হবে। ফলে দু’দেশের আমদানি ও রপ্তানিকারকরা এ রুট ব্যবহার করবে। এরফলে সৈয়দপুর রেলওয়ে স্টেশনের বিভিন্ন পেশাজীবি মানুষের কর্মচাঞ্চল্যতা বেড়ে গেছে। পণ্য খালাসে নিয়োজিত শ্রমিকদের অসন্তোষ বিষয়টি নিরসনে উদ্যোগ নেয়ার কথাটি তিনি জানান।

সৈয়দপুর রেলওয়ে স্টেশনের কর্মকর্তা (স্টেশন মাস্টার) শওকত আলী জানান, ইতিমধ্যে আমদানিকারকের ২০টি ওয়াগন ভর্তি পাথর মালগুদামের শ্রমিকরা খালাস করেছে। বাকী ওয়াগনের পণ্য খালাসের কাজ চলছে। যেহেতু ওয়াগনগুলি পূর্ণরায় ভারতে ফেরত পাঠানো হবে তাই শ্রমিক সর্দারকে দ্রুততার সাথে পণ্য খালাসের নির্দেশ দেয়া হয়েছে। তিনি জানান, দুই দেশের সরকার প্রধানের উদ্যোগে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ চালুর মধ্যদিয়ে দীর্ঘদিন পর এ অঞ্চলের শ্রমিকরা কাজের সুযোগ পেল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ